বাতিল হলো শিক্ষার্থীদের অটোপাশের সিদ্ধান্ত এল যে নতুন নিয়ম

মহামারী করোনা ভাইরাসের কারনে ইতোমধ্যেই বাতিল হয়ে গেছে জেএসসি সমমানের সকল পরীক্ষা।

তবে শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে ভিন্ন পন্থার কথাও জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। সেই মোতাবেক আজ (২৪ সেপ্টেম্বর) শিক্ষা বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে অটো পাশের কোনো সুযোগ দেয়া হবে না অষ্টম শ্রেণির শিক্ষার্থীদেরকে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক জানিয়েছেন অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করে দেয়ার ক্ষেত্রে আগামী মার্চ পর্যন্ত টেলিভিশন ক্লাসকে প্রাধান্য দেয়া হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান কবে নাগাদ খোলা হবে সে ব্যাপারে এখনও নেই কোনো সঠিক নির্দেশনা।

তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এই চেয়ারম্যান জানিয়েছেন যদি স্কুল খোলা হয় তাহলে সামনাসামনি মূল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করে দেয়া হবে শিক্ষার্থীদেরকে। এক্ষেত্রে অটো প্রমোশনের কোনো সুযোগ নেই এমনটাও জানিয়েছেন তিনি।

জিয়াউল হকের মতে, সব শিক্ষার্থীকেই শিক্ষকরা চেনেন। প্রত্যেক শিক্ষার্থীর মেধা মূল্যায়ন করেই পরের ক্লাসে উত্তীর্ণ করা হবে।

তাই অষ্টম থেকে নবমে অটো প্রমোশন হবে না। যেকোনো পদ্ধতিতেই তাদের মূল্যায়ন করা হবে। এছাড়া পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়া হবে তা মউশি নিবে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, করোনা ভাইরাসের কারনে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে গত মার্চ মাসের মাঝামাঝি সময় থেকেই। কবে নাগাদ শিক্ষার্থীরা আবার ক্লাসে ফিরতে পারবেন সেটার কোনো নিশ্চয়তা এখন পর্যন্ত পাওয়া যায়নি।

করোনা থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখার জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদও বাড়ানো হয়েছে কয়েক দফায়।

সর্বশেষ বর্ধিত মেয়াদ অনুযায়ী আগামী ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এরপর আবারও বন্ধ বাড়বে কিনা তা এখনো জানা যায়নি।

অন্যদিকে এইচএসসি পরীক্ষা নেয়া হবে কিনা অথবা নিলে কোন পদ্ধতি অবলম্বন করে নেয়া হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে দেশে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা আজকে বৈঠকে বসেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *