খুশকি ও চুল পড়া বন্ধে রূপবিশেষজ্ঞের পরামর্শ

স্বাস্থ্যের ক্ষেত্রে চুলের খুশকি একটা বড় সমস্যা। খুশকির জন্য অতিরিক্ত চুল পড়ে। খুশকির ফলে অতিরিক্ত চুল ঝরে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়া এবং মাথার ত্বকে (স্ক্যাল্প) নানা রকমের সংক্রমণ হতে পারে। শীতকাল ও মাত্রাতিরিক্ত দূষণের ফলে চুল পড়া ও খুশকির সমস্যা হতে পারে।

খুশকি ও চুল পড়া বন্ধের বিষয়ে পরামর্শ দিয়েছেন বিন্দিয়া বিউটি পার্লারের স্বত্বাধিকারী এবং বিউটি কনসালট্যান্ট শারমিন কোচি। তিনি যুগান্তরকে বলেন, খুশকির সমস্যা মূলত চুল পড়ার অন্যতম কারণ। তাই খুশকি দূর করলে চুল পড়া ধীরে ধীরে বন্ধ হয়ে যায়।

কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহার করে খুশকি ও চুল পড়া সমস্যায় মুক্তি পাওয়া সম্ভব। খুশকি সাধারণত তিন ধরনের হয়ে থাকে- ১. বড় আকারের খুশকি। ২. ছোট আকারের খুশকি। ৩. রক্তদানার মতো খুশকি।

বড় আকারের খুশকিঃ প্রথমে মাথার ত্বকে যেখানে খুশকি আছে, সেখানে চিরুনি দিয়ে ধীরে ধীরে উঠিয়ে নিন। এর পর আধাকাপ টকদই ও টকদইয়ের অর্ধেক পরিমাণ পানি দিয়ে পেস্ট তৈরি করে মাথার ত্বকে লাগিয়ে চুল চিরুনি করে নিন। এর পর শাওয়ার ক্যাপ দিয়ে চুল ও মাথা ঢেকে রাখুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুরে ফেলুন।

\\

এভাবে সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন। এভাবে ব্যবহার করলে চুল ও খুশকির সমস্যা কমে আসবে। ছোট আকারের খুশকিঃ প্রথমে মাথার ত্বকে যেখানে খুশকি আছে, সেখানে চিরুনি দিয়ে ধীরে ধীরে উঠিয়ে নিন। এর পর লেবু ও পেঁয়াজের রস মিশিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। রক্তদানার খুশকিঃ মাথার ত্বকে অনেক সময় রক্তদানার মতো খুশকি হয়ে থাকে। এ ধরনের খুশকির সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *