এসএ গেমস ফুটবলে শ্রীলঙ্কাকে হারিয়ে টিকে রইল বাংলাদেশ।

এসএ গেমস ফুটবলে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। দলের একমাত্র গোলটি করেছেন মাহবুবুর রহমান সুফিল। বৃহস্পতিবার বিকেলে নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ম্যাচ শুরু হয়। ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের ওপর আধিপত্য বিস্তার করে বাংলাদেশ। ম্যাচের ১০ মিনিটে সাফল্য পায় লাল-সবুজ জার্সিধারীরা। সাদ উদ্দিনের কাছ থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন সুফিল। পিছিয়ে পড়ে গোল পরিশোধে মরিয়া হয়ে ওঠে শ্রীলঙ্কা। ম্যাচের দ্বিতীয়ার্ধ্বে উভয় দল বেশ কয়েকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি।

ফলে ১-০ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। এসএ গেমস ফুটবলের তৃতীয় ম্যাচে এসে প্রথম জয় পেয়েছে বাংলাদেশ। এর আগে প্রথম ম্যাচে ১-০ গোলে ভুটানের কাছে হেরেছে বাংলাদেশ। অন্যদিকে মালদ্বীপের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে। জয় পেলেও বাংলাদেশের ভাগ্য ঝুলে আছে। ৮ তারিখ নেপালের বিপক্ষে শেষ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। নেপালকে হারাতে পারলে অন্তত একটি পদক প্রায় নিশ্চিত হবে বাংলাদেশের। তিন ম্যাচ শেষে বাংলাদেশের পয়েন্ট হবে ৪। আর ৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে ভুটান। অন্যদিকে নেপাল দুই ম্যাচ থেকে পেয়েছে চার পয়েন্ট।

ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বব উইলিস আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭০ বছর। থাইরয়েড ক্যান্সারের কাছে হার মেনে বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তি। ১৯৪৯ সালের ৩০ মে ডারহাম কাউন্টির সান্ডারল্যান্ডে জন্মগ্রহণ করেন এই ক্রিকেট তারকা। রবার্ট জর্জ উইলিস ক্রিকেট অঙ্গনে সমধিক পরিচিত ছিলেন বব উইলিস নামেই। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম ফাস্ট বোলার উইলিস ১৯৭১ থেকে ১৯৮৪ সময়কালের মধ্যে টেস্ট ও একদিনের ক্রিকেটে ইংল্যান্ড দলের বোলিং আক্রমণে নেতৃত্ব দিয়েছেন অনেকবার। টেস্ট ও একদিনের আন্তর্জাতিকে ইংল্যান্ড দলের অধিনায়ক ছিলেন তিনি।

ডানহাতে আক্রমণাত্মক ভঙ্গীমায় দীর্ঘ দৌঁড়ের মাধ্যমে ফাস্ট বোলিং করে পরিচিত হয়ে আছেন। ঘরোয়া ক্রিকেটে সারে, ওয়ারউইকশায়ার ও নর্দার্ন্স ট্রান্সভালের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশ নিয়েছেন তিনি। উইজডেন কর্তৃপক্ষ ১৯৭৮ সালে তাকে অন্যতম বর্ষসেরা ক্রিকেটার ঘোষণা করে। প্রথম-শ্রেণীর ক্রিকেটে সর্বমোট উইকেট পেয়েছেন ৮৯৯টি। ব্যাটিংয়ে দুর্বল উইলিস প্রথম-শ্রেণীর ক্রিকেটে দুইবার অর্ধ-শতক রানের কোটা অতিক্রম করতে সক্ষম হন। ২০.১৮ রান গড়ে লিস্ট এ ক্রিকেটে পেয়েছেন ৪২১ উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *